Sunday, December 7, 2014

Bangla গান on ড্যান্স Club

বেশ কিছু দিন আগের কথা। কিন্তু সব কথা আমার স্পষ্ট মনে আছে। বিদেশে একটি International University তে পরার সুবাদে, বিভিন্ন প্রজাতির মানুষের সাথে আমার মেশার সৌভাগ্য হয়েছে। আমি আমার বন্ধুদের ব্যাপারে দিল খোলা টাইপের। আমার বন্ধুর তালিকায় ইউরোপ, এশিয়া, মিডল ইস্ট, আফ্রিকা কোন ব্যাপার না। আমার যেমন আফ্রিকান কালা বন্ধু আছে, তেমনি আছে নাক বোচা চাইনিজ, জাপানিজ, কোরিয়ান এবং দো-আশলা টাইপের ইন্ডিয়ান।

University’র হিপ-হপ ড্যান্স ক্লাব এর সক্রিয় সদস্য হবার কারনে, আমার একদল DJ বন্ধু জুটে গেছে। এরা কারন ছারাই বিভিন্ন নরম সুরের Music পরিবর্তন করে গরম করে ফেলে এবং গর্বের সাথে SoundClud এ Upload করে Link পাঠায়। সে যাগগে, আসল কথায় আসা যাক।

আমার অনেক গুল DJ বন্ধুর মধ্যে একজন চাইনিজ DJ বন্ধু আছে, যার নাম DJ HiJin, আমি তার বাবা-মার দেয়া আসল চাইনিজ নাম সম্পর্কে নিচ্চিত নই, কারন আমার বাঙ্গালি কণ্ঠ নালিতে চাইনিজ নাম উচ্চারন করা সম্ভব নয়।

একদিন বিকেল বেলা, আমার মোবাইল এ WhatsApp এ DJ HiJin এর কাছ থেকে একটি Massage পাই, সেটি ছিল এরকম, “Yo… Bro… I compose some new sound Track, Wanna Listen? Then visit “Rush Artisty2 Club” to night. I will wait for you bro.”

এখানে বলে রাখা ভাল, DJ HiJin যে সে DJ নয়, “Rush Artisty2 Club” এর Paid DJ. এছারাও বিভিন্ন Beach Party তে তার নিয়মিত DJ হিসেবে ডাক পরে। এক কথায় সে DJ হিসেবে সু-পরিচিত। সে এখন তার ক্যারিয়ার নিয়ে কিঞ্চিৎ চিন্তিত, সে DJ হিসেবে আত্ত-প্রকাশ করবে, না কি আমার মত রশ-কশ হিন ইঞ্জিনিয়ার হবে?

আমি সাধারণত Clubing টাইপের ছেলে না, Girlfriend এর করা নিষেধ, সেই নিষেধ আমার মত দুর্বল চিত্তের পুরুষের অগ্রাহ্য করা সম্ভব নয়।

যা হোক, বন্ধুর ডাক অগ্রাহ্য না করতে পেরে, আমি আমার কিছু Black-White-Brown বন্ধুদের নিয়ে ঐরাতে “Rush Artisty2 Club” এ, DJ HiJin এর Compose করা নতুন Sound Track শুনতে এবং সুযোগ বুঝে একটু নাচা-নাচি করতে যাই।

DJ HiJin এর Compose করা নতুন Sound Track শুনে আমার আক্কেল-গুড়ুম হওয়ার অবস্থা। এই ছেলে, আমার কাছ থেকে সংগ্রহ করা কিছু জনপ্রিয় বাংলা গান এর সাথে Western Based Bass সাউন্ড লেয়ার Edit করে অদ্ভুত সুন্দর কিছু Sound Track তৈরি করেছে। শুধু তাই নয়, সে সেই Sound Track ড্যান্স ক্লাব এ বাজিয়ে অসংখ্য মানুষকে নাচাচ্ছে।

আমার আশে পাশের এত মানুষকে নাচতে দেখে, আমি নিজেকে Control করতে পারলাম না, Mob Psychology এর উপর ভরসা করে, আমিও ভীরের মধ্যে মিশে গেলাম।

এভাবে চলল রাত ৪ টা পর্জন্ত। রাত ৪ টার পর Club থেকে বের হয়ে, ক্লান্ত এবং খুধার্ত অবস্থায় আমরা সবাই মিলে গেলাম একটি জনপ্রিয় 24 Hours open Restaurant এ শেষ রাতের খাবার খাওয়ার জন্য। আমি খেতে খেতে DJ HiJin কে প্রশ্ন করলাম, দোস্ত তুমি হঠাৎ করে বাংলা গান এরকম Remix করলে কি মনে করে। তার উত্তর ছিল, সবাই English নিয়ে ব্যাস্ত তাই সে English এর বাইরে বাংলা ভাষার গান বেছে নিয়েছে, Remix করার জন্য, তাছারা Bangla গান গুলোর Base tone গুল এমন যে, যেকোন High Bass অথবা Low Base Based সাউন্ড লেয়ার Add করা অতি সহজ।

আমি যেহেতু Sound Engineering এর কিছুই বুঝি না, তাই শুধু Yes Yes করে যাওয়াটাই সমিচিন মনে করলাম।

আমি জানিনা DJ HiJin এর কথা কতটুকু সত্য, কিন্তু বিদেশে বিদেশি এক ছেলের Compose করা বাংলা Sound Track, শহরের নাম করা একটি ক্লাবএ বাজাতে শুনে আমার ভালই লেগেছে। আমার ভাল লাগার আর একটি উৎস হল, ঐ ছেলে বাংলা গান গুলোর সন্ধান পেয়েছে আমার কাছ থেকেই।

“Above all, that night was not that bad at all.”


Mohammad Minul Islam (Rony)
07-12-2014

No comments:

Post a Comment